Atheist in Bangladesh

মানবতার মা মারা গেছেন

নব্য বাঙ্গালি মুসলমানদের অত্যন্ত আবেগের একটি কেন্দ্রস্থল হল মাদ্রাসাগুলি। যেখানে অন্তত আর কিছু হোক না হোক পুরপুরি ধর্মীও অনুশাসনের ভিত্তিতে শিশু এবং নারী বলৎকার প্রথার ব্যাপক উন্নয়ন ঘটান হয়। আর না হওয়ারই বা কি আছে সনাতন প্রথাগত স্বভাব এর কারনে এগুলো তো আমাদের হাজার বছরের পুরতন পূর্বসূরি দেরই রেখে যাওয়া আমাদের মধ্যকার জিনগত সত্তা। আর বাংলাদেশের প্রথাগত ধর্মীও অনুসাশনের আওতায় আসলে তো বিষয়টা রীতিমত আদিম থেকে আদিমতর হয়ে ওঠে। মাওলানা নামক যে উগ্র কামুক প্রাণীকূল পৃথিবীতে বিদ্যমান এই মাদ্রাসাগুলই কিন্তু তাদের সবচাইতে পছন্দের চারণভূমি । অত্যন্ত আনন্দের সাথে তারা এই ভুমিতে বিচরণ করে এবং সুযোগ পেলেই তারা তাদের আদিম মনস্কামনা পূরণ করেন জত্রতত্র, যাদের সাথে খুশি।

নুসরাত আমাদের মধ্যে আজ আর নেই। মানবতার মুখে ছাই কালি মাখিয়ে মাওলানা সিরাজুদউলা নামক একজন আদিম কামুকের ভক্ষনের শিকার হয়ে হারিয়ে গেছে অনন্ত কালের পথে। খুশিমাখা মুখে আদর্শ ধর্মপ্রাণ দেশের জনগন তাদের নিজেদের আর একজন বীরকে বরন করে নিয়েছেন নিজেদের সমাজে। সুন্নতি ধর্মের আবরনে ঢাকা দেশের আইনটাও যেন একটু আলতো করে আইনের পাল্লাটা তার দিকেই হেলিয়ে দেয়। আর তার প্রানিকুলের সব সঙ্গিসাথি তারা তো তার সাথেই। কাজেই বিজয়ীর হাসি মুখে নিয়েই তার হাজত মুক্তি ঘটলো । আমাদের কাছে থেকে গেলো কিছু অগ্নিদগ্ধ স্মৃতি , কিছু আসম্ভব লুকনো ব্যাথা, যে ব্যাথা কাউকে দেখানো যায় না, যায় না লুকিয়ে রাখা।

এরকম হাজারো নুসরাত, তনু, অথবা হাজারও কচি বালক মানবতার মুখে লাথি মেরে চোখের সামনেই চলে গেল। নারী হিসেবে যারা চলে গেলো ধর্মের প্রাপ্ত উপঢৌকন হিসেবে হয়ত তারা ইতমদ্ধেই নিজেদেরকে বাস্ত করে ফেলেছেন বেহেস্তের পুণ্যবান পুরুষ শ্রেণীর উর্বরতা বৃদ্ধিতে , কচি কচি ছেলে বাচ্চা গুলও হয়তো নিরলস ভাবে তৃপ্ত করে চলেছে বেহেস্তি মোল্লা সমাজকে। হাজারও গ্লানি আর অপমানের বোঝা নিয়ে হয়তো চোখের পানি, বিবেকের রক্ত আর লক্ষ প্রশ্ন নিয়ে রাত জেগে ভেবে চোলেছেন কিছু মানব বোধ সম্পন্ন প্রাণী । তাদের যে উৎকণ্ঠা আর শেষ হয় না , তারা যে আজ নিজেদের মানুষ হিসেবে ভাবতেও পারে না, লজ্জায় যে তারাও আজ নিজেদের পরিচয় দেয় কোন এক অচেনা প্রাণী হিসেবে। মানবতার মা এভাবেই মারা যাচ্ছে আজ চোখেরই সামনে, বলৎকার হচ্ছে প্রতিনিয়তই। আসেন আমরা সবাই ঘুমাই, একটা সুখনিদ্রা দেই।

Print Friendly, PDF & Email

Enyetul Huda

I am born to fight, with a different definition of love. I am yet to complete within all the incompetence. I raised within more complexity with much simplicity, And I know where the peace laid beneath the sorority. Equality, Rights of Love , Freedom of thinking and speeches, I am always be a gladiator to protect them. I am such a lighten rainbow in this colourful world,
who can laugh, cry, whispers silently everywhere...