Atheist in Bangladesh

সাফা কবীর আর আমার পরকাল দর্শন

বর্তমানের একটি বহুল আলোচিত বা সমালোচিত বিষয় যাই বলা হোক না কেন, অভিনেত্রী সাফা কবির এর বাক্তিগত মতামত এবং তার পরলক দর্শন কিন্তু সবখানেই। কিছুদিন আগেই হয়তো তিনি তার সময়কালের বিভিন্ন ভক্ত কুলের মনে বেশ ভালবাবেই ছিলেন। অতীব লৌকিক পরকাল দর্শন অভিবাক্ত করায় হয়তো তার নামটি ভক্তকুলের হৃদয় ছেড়ে একরকম পরলোক গমনের পথেই। শুরুতেই বলে নেয়া ভালো কনো সপক্ষ সমর্থন করা বা কারো পক্ষে সাফাই গাওয়া আমার কম্ম নয় আর তা কোন সময়েই ছিল না। কোন দৃষ্টিকটু বা অযৌক্তিক আর অন্যায় কিছু দেখলে বা শুনলে আমি সমসময় আমার নিজেকে আগে জিজ্ঞাসা করি, নিজেকে সেই অবস্থায় নিয়ে যাই , তারপর দেখি আমার মনুষ্যত্ব কি বলে। আর তার থেকে যা পাই তা নিয়ে লেখাই আমার কাজ। আসা যাক আজ যা বলতে চাই সে কথায়। সাফা কবির এর সোজা সাপটা উত্তরটা ভাইরাল হবার পর যখন সোশ্যাল মিদিয়ায় আমার চোখে পরল তখন আসলেই আমার মনে হল যে মানুষটা কি সুন্দর করে সহজ কথায় এরকম একটা কঠিন প্রশ্নের উত্তর দিয়ে দিলেন । বিষয় টা আমার কৈশোর জীবনের কিছু সময় কে মনে করিয়ে দিল।

ঠিক একইভাবে আমিও অনেক কিছু ভাবতাম সেই আমার স্কুল জীবনে। তখন ভাবনা বা চিন্তা যা ছিল সেগুলা সবই ছিল অনেক হাল্কা গোছের, তারপরেও কিন্তু অনেক ভাবতাম। যেমন ভাবতাম স্কুলের ধর্মের স্যার হলেই কেন এতো মারমুখী স্বভাবের হতে হবে, যেভাবে প্রতি ধর্মের ক্লাস শেষ করার পরেই মনে হতো স্যার তো হুযুর, তারমানে উনি পুরপুরি ভাবে ইসলাম পালন করেন বলেই তিনি ইসলাম ধর্মের শিক্ষক সে হিসেবে তো উনার অনেক আদর আর ভালবাসা পূর্ণ স্বভাবের হয়ার কথা , কিন্তু দেখা যেত তিনিই একমাত্র শিক্ষক ছিলেন যার অকারনে আমাদেরকে পেটানোর ক্ষেত্রে জুড়ি মেলা ভার ছিল। আবার বাসার হুযুর এর কাছে কোরআন শিক্ষা নেয়ার সময় যখন তিনি বিভিন্ন ভাবে বিভিন্ন সময়ে সুরার আয়াতগুলো বাংলা করতেন তাতে যা জানানো হতো , পরদিন স্কুলের পদার্থ বিজ্ঞান অথবা রসায়ন বিজ্ঞানের ক্লাসে গিয়ে রীতিমতো চিন্তায় পরে যেতাম। আগের দিন হুজুর যে বলে দিল পৃথিবী টা আল্লাহ বিছিয়ে দিয়েছেন, আর বিজ্ঞানের বইতে পরছি তার আকৃতি কিনা কমলালেবুর মত, অথবা মেঘে মেঘে ঘর্ষণের ফলে স্থির তড়িৎ প্রক্রিয়ার ফল হিসেবে বজ্রপাত হয় , কিন্তু হুযুর যে কোরান ঘেঁটে বললেন আল্লাহ্‌ শয়তান কে বধ করার জন্য বজ্রপাত ঘটান! যা হোক এগুলো বলতে গেলে হাজার পেরিয়ে যাবে।

আমি নিজে একটা সময় হাল ছেড়ে দিয়ে সেই স্কুল জীবনেই পন করেছিলাম আমি যা দেখব , উপলব্ধি করবো বা অনুভব করব শুধুই তাই বিশ্বাস করবো , যা যুক্তিসম্মত গ্রহণযোগ্য তাই বিশ্বাস করা যায় অন্যকিছু কখনোই নয়। পরকালে আমি বা আমরা এখনো কেউই যাই নাই , আর সেখানে আজ আবধি যারা যেতে পেরেছেন, না আছে তাদের সাথে আমাদের কোন যোগাযোগ, না তারা আমাদের জানিয়েছেন তাদের অভিজ্ঞতা আর অভিমত। সে হিসেবে অভিনেত্রীর সোজা সাপটা উত্তরটা কিন্তু একেবারেই খারাপ হয় নাই। কিন্তু যে শ্রেণীর মানুষ দের কাছে উত্তরটা একদম গ্রহণযোগ্য হয় নাই , এবং যাদের কাছ থেকে বিভিন্ন আগ্রাসন, হুমকি আর কটূক্তিগুলো এসেছে তাদের বলতে চাই, তা ভাই আপনি বা আপনারা যেভাবে কোন কিছু না দেখেই বা অনুভব না করেই আপনাদের বিশ্বাস সে সব বিষয়ের উপর যে ভাবে রাখেন , আমরা সাফা কবির এর মতো মানুষ গুলিও একই ভাবে যা দেখি এবং অনুভব করি শুধু সেগুলোকেই বিশ্বাস করি। এত্ত সাধারন একটা বিষয় নিয়ে বিভিন্ন হুমকি দেয়ার তো কোন মানে দেখি না , আর এটা করার জন্য নিশ্চয় কারও পরকাল তক্ষনি তার কাছে দৃষ্টিগোচর হচ্ছে না অথবা রাতারাতি সে সেখানে রাজসিংহাসন পেয়ে যাচ্ছেন না, যাচ্ছেন কি?

Print Friendly, PDF & Email

Enyetul Huda

I am born to fight, with a different definition of love. I am yet to complete within all the incompetence. I raised within more complexity with much simplicity, And I know where the peace laid beneath the sorority. Equality, Rights of Love , Freedom of thinking and speeches, I am always be a gladiator to protect them. I am such a lighten rainbow in this colourful world,
who can laugh, cry, whispers silently everywhere...