Atheist in Bangladesh

সমকামিতা কোন পাপ না

আপনি সমকামী, সর্বকামী, বিষমকামী নাকি নিরামিষ হবেন তা নির্ভর করে আপনার
জিন, হরমোন ও পরিবেশের উপর- এখানে আপনার শারীরিক গঠন, রুচি বা ধর্মের কিছু
করার নাই। একজন সমকামী ব্যক্তির সমকামী হওয়ার পেছনে তাঁর মস্তিষ্কের গঠন,
অ্যামনকি বংশধারারও প্রভাব রয়েছে।

সমকামী প্রবণতার জন্য X ক্রোমোজমের Xq28 নামক ব্যান্ডটিকে দায়ী করা হয়, যেটা কিনা সমকামীদের ক্ষেত্রে X ক্রোমোজমের প্রান্তসীমায় বিন্যস্ত অবস্থায় থাকলেও অন্যদের ক্ষেত্রে বিক্ষিপ্ত অবস্থায় থাকে। কাজেই দ্যাখা যাচ্ছে সমকামী ও বিষমকামীদের ক্রোমোজমের গঠনে পার্থক্য রয়েছে।

মস্তিষ্কের ভেতরে হাইপোথ্যালামাস নামে যে অংশটা আছে, সেটার উপরও যৌনতা নির্ভর করে। নারীদের হাইপোথ্যালামাসের INAH3 নিউক্লিয়াসটির আকার যতটুকু হবে, পুরুষদের হবে তার প্রায় তিনগুন। অথচ সমকামীদের ক্ষেত্রে নারী-পুরুষের INAH3 নিউক্লিয়াসটির আকার প্রায় সমান। অর্থাৎ সমকামী পুরুষদের মস্তিষ্কের গঠন নারীদের মতোন। শুধু INAH3 ই না, সমকামী পুরুষদের ‘কর্পাস কলোসাম’ ও ‘অ্যান্টেরিওর কমিস্যুর’ নামক দুইটি প্রত্যঙ্গ যারা কিনা ভাষাগত দক্ষতার পেছনে কাজ করে তা নারীদের সমান, বিষমকামী পুরুষদের দ্বিগুণ। সমকামী পুরুষের শরীর পুরুষের হলেও যেহেতু তাঁর মস্তিষ্কের গঠন নারীদের মতোন, সে পুরুষের প্রতি আকৃষ্ট হতে পারে।

সমকামিতার পেছনে স্ট্রেস হরমোনের প্রভাব আছে, গর্ভাবস্থায় কোন নারী যদি মানসিক চাপের মধ্যে থাকে তাহলে তাঁর সন্তানের সমকামী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কোনভাবে যদি টেস্টোসটেরন হরমোনের সংবেদনশীলতা কমে যায়, তাহলে ছেলে সন্তানের সমকামী হওয়ার সম্ভাবনা বেড়ে দাঁড়ায় ২৮ থেকে ৪৮ শতাংশে।

আবার জমজদের ক্ষেত্রে এক ভাই যদি সমকামী হয় তাহলে অন্যজনের সমকামী হওয়ার সম্ভাবনা ২৪ থেকে ৫৭ ভাগ, আর নারীদের ক্ষেত্রে এক বোন যদি সমকামী হয় অন্যজনের সমকামী হওয়ার সম্ভাবনা ১৬ থেকে ৫০ ভাগ। জমজ না হলে উভয় ক্ষেত্রেই ১৬ ভাগ সম্ভাবনা রয়ে যায় সমকামী হওয়ার। এমনকি সমকামী ব্যক্তির সাথে তাঁর মামা ও ফুফাতো ভাইদের মধ্যে একটা যোগসূত্র রয়েছে।

সমকামিতা কোন পাপ না, সমকামিতার দায়ে সডোম, গোমরাহ শহরের উপর মাশরুম ক্লাউড বইয়ে দেয়াটাই পাপ। এটা বিকৃত রুচির পরিচয় না, যদি তাই হয় তাহলে বিষমকামীদের রুচিও বিকৃত। এটা অসুস্থতা না, সমকামীদের অসুস্থ বলাটাই অসুস্থতা। একজন সমকামীর আচরণ-স্বভাব-চরিত্রের সাথে অন্যদের কোন পার্থক্য নাই। আপনি যদি ধার্মিক হয়ে সমকামীদের ঘৃণা করেন, তাহলে সেই মানুষে-মানুষে-পার্থক্য-গড়ে-দেয়া ধর্ম ত্যাগ করাটাই ভালো। আর যদি মানবতাবাদী হয়ে সমকামীদের ঘৃণা করেন, তাহলে মরে যান।

Print Friendly, PDF & Email

Tanvir Ahmed