Atheist in Bangladesh

একটি সমাজ আর একটি মিলা

কয়েকদিন ধরেই শুনছি আর দেখছি নিজের সময়কার কালজয়ী পপ সঙ্গিতের অনুপ্রেরনা মিলার বাক্তিগত জীবনের টানাপোড়ন। একরকম বলা যায় বাংলা সঙ্গিতের একটা অনন্য ধারা তার মাধ্যমেই আকাশ ছুয়েছিল। সদ্য পার করা কৈশোর থেকে যৌবনের ঢেউ সবে গায়ে লাগতে শুরু করেছে ঠিক তখনি যেন মাতাল করা দোলা দেরে পাগলা দোলা দে গানের জ্বর পুড়িয়ে দিয়ে গিয়েছিলো মন ও প্রাণ। সব মিলিয়ে নতুনত্তের সম্মিলনে মিলা নিজে এবং তার গায়কী যেন উম্নচন করেছিল এক অভিনব সঙ্গিত ফ্যান্টাসির। হলপ করেই বলতে পারি আমাদের সময়য়ের কোটি মনও ঠিক একি ভাবে অভিবুত হয়েছিলো। আজ কদিন খুব কষ্ট নিয়ে প্রিয় সঙ্গীত শিল্পীটির করুন আর্তনাদ শুনছি, যিনি প্রতিনিয়তই চেয়ে যাচ্ছেন তার উপর ঘটে চলা সকল অন্যায়ের বিচার। বিষয়টা বার বারই মনে করিয়ে দিচ্ছে অনেক কিছু, যে আমদের প্রিয় ভূখণ্ডটিতে বিদ্দমান সামাজিক আর মানবিক অস্থিতিশীল পরিস্থিতিকে।

মিলার কথা মনে হলেই চোখে ভেসে উঠে ভীষণ একটা উদ্দমি, বাতিক্রম ধারার একজন মডার্ন নারীর আবয়ব যার গান, জীবনযাপন সবকিছুই যেন ছিল একটি উদ্দাম স্বাধীন নারীত্তের প্রতীক।জূবূথুবু হয়ে চলা ঘরনী হিসেবে জীবন উৎসর্গ করা সমসাময়িক যে নারীরা নিজেদের কে বিলিয়ে দিতে বসেছিলেন জরাজীর্ণ সমাজের সংকীর্ণ গলিতে, তাদের অনেকের জীবনের ধারণা হয়তো পাল্টে গিয়েছিলো মিলার প্রভাবে। আজকে হয়তো অনেক নারীই নিজেদেরকে অনেক ভালো অবস্থানে নিয়ে আসতে পেরেছেন। কিন্তু যে সমাজ কলুষিত, যে সমাজের রন্ধ্রে রন্দ্রে দুর্নীতি আর গোঁড়ামি, যে সমাজে নেই সত্য মানার বা চর্চা করার কোন চল সেখানে প্রতিভা আর উন্নয়ন থাকবে কিভাবে? স্ব ইচ্ছার থেকে সামাজিকতার দায় সারতেই বেশীরভাগ মেয়েদের বিয়ের পিঁড়িতে বসতে হয়। ছেড়ে দিতে হয় নিজের সব কিছু, তখন তাদের নিজেদের মূল্যায়নের ভিত্তি হয়ে দাঁড়ায় স্বামী নামক বিষয়টির সাথে সংশ্লিষ্ট সকল পরিমাপকসমূহ, যেখানে নারীদের বাক্তি জীবন হয়ে যায় অনেকাংশেই ইতিহাস।

বাস্তবতার ঘোলা পানিতে মিলাও ভেসে যেতে বাধ্য হয়েছিলেন, হয়তো নিজের সমস্ত প্রতিভা সানজারির পদতলে বিছিয়ে দিয়ে মন দিলেন সমাজের চোখে ভালো থাকার প্রতিযোগিতায়। সেই সাথে হারিয়ে গেলো সেই অনুপ্রেরনা দানকারী যুগান্তকারী পপ সম্রজ্ঞির সকল সফলতা আর মেধাবী পদচারনা। ফিরে এলেন সেই চিরচেনা অবহেলিত ভঙ্গুর বঞ্চিত বাঙ্গালী নারী সমাজের পথিকৃৎ হয়ে। এখন যিনি তার জীবনের উপর ঘটে যাওয়া সকল অবিচারের বিচার চান। একসময়কার সেই জোরালো গলায় আজ রোজকার আকুতি , খুব বলতে ইচ্ছে করে, মিলা এই সমাজ এখনো তোমার বঞ্চনা গ্রহণ করে তোমার প্রাপ্য তোমাকে বুঝিয়ে দেয়ার মতো হয় নি। এটা সম্পূর্ণ একটা ভুল জায়গা ন্যায্য বিচারের জন্য। হাজার দুর্নীতির আর গোঁড়ামির মস্ত স্রোতে হয়তো তোমার আকুতি হারিয়ে যাবে, হয়ত বিচারের ডিঙ্গি গিয়ে ভিরবে সানজারির মতো কুলাঙ্গারদের ঘাটে। আজ হয়তো তুমি নিজেকে বোঝাতে পারছ কতটা তুমি ঠিক আমাদের মতই মানিয়ে গেছো এই দূষিত সমাজে। রইল সকল সহমর্মিতা তোমার পাশে, তোমারে সুবিচার কামনায়..

Print Friendly, PDF & Email

Enyetul Huda

I am born to fight, with a different definition of love. I am yet to complete within all the incompetence. I raised within more complexity with much simplicity, And I know where the peace laid beneath the sorority. Equality, Rights of Love , Freedom of thinking and speeches, I am always be a gladiator to protect them. I am such a lighten rainbow in this colourful world,
who can laugh, cry, whispers silently everywhere...