Atheist in Bangladesh

ক্রিসমাস এবং পাগানিজম

ক্রিসমাস এবং পাগানিজম পর্ব -১

আজকের দিনে এটা বারবার চোখে পড়তেসে যে ক্রিসমাস একটা “পাগান হলিডে”। একদমই বুঝতে পারলাম না এটার মানে। যেই ভাবা সেই কাজ। উয়িকিপিডিয়া, এনছাইক্লোপিডিয়া আর গুগল থেকে থেকে খুজলাম পাগান আর পাগানিজম এর অর্থ। পাগানিজম হল অনেক ধর্ম আর আধ্যাত্মিক বিশ্বাষের সমন্ব্য।তার মানে পাগানিজম হল অনেক শাখাপ্রশাখা বিশিষ্ট এবং এর যে কোন একটা অনুসরন যারা করে তাদেরকে পাগান বলা চলে।

পাগানিজমের মধ্যে কিন্তু অনেক গুলো ধর্মের মানুষ পড়ে।

যেমন উইকানস, ড্রুইডস, সামানস, স্যাকরেড ইকোলোজিস্ট, ওডিনিস্ট এবং হিদান্স।এদের মধ্যে কেই বাস্তুসংস্থান, যাদুবিদ্যা, প্রথা ও সংস্কার, একাধিক ঈশ্বর অনেক কিছুই সম্বলিত।গ্রীক পুরাণে যেমন আছে অনেক দেবদেবীর কথা। ধরাযাক, পোসাইডনের কথা। সে নাকি ছিল সাগর এবং অন্যান্য সকল প্রকার জলের দেবতা।

0036MAN_Poseidon.jpg

যাই হোক যেহেতু অনেক মিথ্যা বর্ননা আর নিগ্রহ আছে পাগানিজম নিয়ে তাই এটা আসলে খুজে বের করা দরকার পাগানরা আসলে কে এবং কী?অন্তত এটা ধরে নেয়া যায় তারা যৌনতার পুজারী, শয়তানের বা কোন আত্মার পুজারী নয়। তারা কোন কালো যাদু করে না, এমনকি পশু বা প্রানীর ক্ষতিও করে না।

যুক্তরাজ্যের পাগান ফেডারেশণের সদস্য আনুমানিক ৫০,০০০ থেকে ২০০০০০ (২০০২ সাল) আর স্টোনহেঞ্জ নামক যায়গায় যে পাথরের স্থাপনা তা কিন্তু পাগান সভ্যতারই নিদর্শন।

 

 

xstonehenge1.jpg.pagespeed.ic.kxlHvtebiK.jpgstonehenge-aerial2.jpg

Print Friendly, PDF & Email

Syed Sunvy Anick Hossain