Atheist in Bangladesh

ফতোয়াবাজি ১ম পর্ব

মুসলিমদের সবচেয়ে বৃহৎ শাখা হানাফী মাজহাবের একটি গুরুত্বপূর্ণ ফতোয়ার কিতাব হচ্ছে ”ফতোয়ায়ে আলমগীরী”। সারা বিশ্বের চেয়ে ভারতবর্ষে এই কিতাবের মর্যাদা দুই পা এগিয়েই। এই মর্যাদাবান কিতাবের কিছু হাস্য ও রস্যময় কিছু ফতোয়া তুলে ধরছি। যা সকলের আনন্দের খোড়াক হবে বলে আশা করছি। তবে কেউ অনুভূতিতে আঘাত পেয়ে হাসপাতালে ভর্তী হলে আমার করার কিছুই নেই।কারণ সত্য একটু নির্মমই হয়।

প্রথম পর্ব

১.যদি কেউ তার চার স্ত্রীর কোন একজনকে তিন তালাক প্রদান করে, অতপর কাকে তালাক দিয়েছে এ ব্যাপারে সন্দিহান হয়ে পড়ে এবং কেউ তালাকপ্রাপ্তা স্বীকার না করে তবে ঐ স্বামী তার কোন স্ত্রীর সাথে সহবাস করতে পারবে না। (ফতোয়ায়ে আলমগীরী, ২৭৬ পৃষ্ঠা, ইসলামিক ফাউন্ডেশন ঢাকা) এতগুলো বিবি আর বিবাহ করার ব্যবসা শুরু করলে তো কাকে তালাক দিলো সেটা মনে না থাকাই স্বাভাবিক।

২.কেউ যদি তার স্ত্রীকে বলে যদি আমি তোমাকে তালাক না দেই তবে তুমি তালাক -এরুপ তিন বার বলারপর চুপ থাকে তাহলে স্তী তালাক হবে। (ফতোয়ায়ে আলমগীরী, ২৯৩ পৃ ইললামি ফাউন্ডশ ঢাকা ৃ)।মাইরাহালা, কোনদিকে যাবে এবার!

৩.যদি কেউ বলে তোমাকে সরিষা, শস্য কিংবা যবের দানা পরিমান তালাক তাহলে তালাক পতিত হবে। (ঐ ২৯৩ পৃ) শস্যকেও রেহাই দিল না মোল্লারা।

৪.কেউ যদি বলে তোমাকে বাইন তালাক, অবশ্যই তালাক, চল্লিশ তালাক, শয়তানি তালাক, বিদআতী তালাক, কঠিন তালাক, পর্বতসম তালাক, মারাত্মক তালাক,প্রশস্ত অথবা লম্বা তালাক তাহলে এক তালাক হবে। (ঐ ২৯৪পৃ) মোল্লাদের মুখে লাগাম থাকে না যখন তার বক্তিতা শুরু করে।এ ক্ষেত্রেও না থাকা স্বাভাবিক।

৫.স্বামী স্ত্রীকে বললো আমি তোমার তালাক বিক্রি করে দিয়েছি। তারপর স্ত্রী বললো আমি তা খরিদ নিলাম। এতেই তালাকে রজঈ পতিত হবে। (ঐ ৩০৫ পৃ)। এবার শেষমেশ তালাকও কেনা বেচা হয়!

৬.এক ব্যক্তি স্ত্রীকে বললো, যখনই আমি ভাল কথা বলবো তখনই তুমি তালাক। অতপর সে সুবহানআল্লাহ ওয়ালহামদুলিল্লাহ ওয়া লা ইলাহা ইল্লাল্লাহ। তাহলে এক তালাক হবে। আর ওয়া বাদ দিলে তিন তালাক হবে। (ঐ ৩৯৬ পৃ) বোঝ ঠেলা, এবার ভাল কথা বলাও ছেড় দেন!

৭.এক ব্যক্তি দুই মহিলাকে, যাদের সে মালিক নয়, আমি যদি তোমাদেরকে বিবাহ করি তবে তালাক। তরপর বিবাহ করলে তালাক পতিত হল। (ঐ ৪১৬ পৃ)। লে হালুয়া, বিয়ের আগেই তালাক।

৮.এক ব্যক্তি তার স্ত্রীকে বলল যদি আমি অমুক মহিলার সাথে এক হাজার বার সহবাস না করি তবে তুমি তালাক। (ঐ ৪২৯ পৃ)। যা বাবা সহবাস কর,তবু উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপাস নে।

 

….(চলবে)

Print Friendly, PDF & Email

Farzana Islam