Atheist in Bangladesh

জুলিয়াস ইয়েগো

জুলিয়াস ইয়েগো নামের এক কেনিয়ান ইউটিউবে ভিডিও দেখে জ্যাভেলিন থ্রো ( বর্ষা নিক্ষেপ ) শিখে ফেলেন।তারপর কঠোর অধ্যবসায় তাকে সাফল্যের পথে ধাবিত করে । এক পর্যায়ে জাতীয় দলে সুযোগ এবং ভালো প্রশিক্ষকের কাছে শেখার সুযোগ মেলে । তার পর অলিম্পিকে স্বর্ণ জয় । কেশর্ন ওয়ালকট নামের এক যুবকও একই ভাবে ইউটিউব দেখে জ্যাভেলিন থ্রো শিখেছেন এবং এক পর্যায়ে অলিম্পিকে সোনা জিতেছেন। ট্রিনিদাদ এন্ড টোবাগো’র সন্তান এই যুবকের নাম হয়ে যায় ইউটিউব ম্যান।

বিল সচুফেনহাওয়ার নামের এক টোকাই আমেরিকার সল্ট লেক সিটির পথে পথে ঘুরে বেড়াত । সেই ছেলে খেলা শিখে মেডাল জিতেছিল ঐ সল্ট লেক সিটি’র অলিম্পিক থেকেই ।

আলমেরা নামের এই মেয়েটির বয়স ৯ বছর । ইউটিউবে অপেরার গান এর ভিডিও দেখে নিজে নিজেই অপেরার গান শিখেছে । নেদারল্যান্ডবাসি এই মেয়েটি জীবনে প্রথম এত বড় মঞ্চে গাইছে । কোন গানের শিক্ষক ছাড়াই সে এই অতিমানবীয় কাজটা করেছে । রবিঠাকুর বলেছেন ” মানুষের ওপর বিশ্বাস হারান পাপ “। ঢাকার মিরপুরের কিংশুক সমবায় সমিতি একটা বিশাল বিলবোর্ড টাংগিয়েছিল ” মানুষ তার আশার সমান বড় ”

এক ছেলে , পাড়া গাঁ থেকে সাধারন কেডস পরে দৌড়াতে এসেছে ঢাকায় – এসেই চ্যম্পিয়ন । মহা হুলস্থুল । শীঘ্রই তাকে জাতীয় দলে নেয়া হল, গেল ভারতে একটা প্রতিযোগিতায়। সেখানে তাকে ট্র্যাকে নামতেই দেয়া হল না ! কারন তার রানিং শু নেই। এই খবর পত্রিকায় ছাপা হল – এই কোম্পানি জুতা কিনে দেয় তো ঐ কোম্পানি জুতার কারখানাই বানিয়ে দেয় , সেই পত্রিকা তাকে সম্বর্ধনা দেয়ার আয়জন করবে ঘোষণা দিল। কিন্তু কেউ আর এল না জুতা নিয়ে – সম্বর্ধনাও আর হয় না ! অগত্যা আমার দুই পুত্রের ঈদের জামা কাপড় কাটছাঁট , গুলিস্তানে যেয়ে ১ জোড়া রানিং শু কেনা হল ১২০০ টাকা মাত্র!
সেই ছেলে পরবর্তীতে সেনাবাহিনিতে সুযোগ পেয়ে সেখানেই আছে, আর বাংলাদেশ হারিয়েছে একজন প্রতিভাবান খেলোয়াড়।

মনু নামের এক তরুণ ঢাকায় রিকশা চালাত। মোহামেডান ক্লাবের অন্ধ ভক্ত । কিভাবে যেন তার খেলা চোখে পড়ে গেল আর আবাহনী মোহামেডান মহাযুদ্ধে তাকে নামানো হল। মনু অবিশ্বাস্য এক গোল করে হেরে যাওয়া ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন । তারপর একের পর জয়ের নায়কের নাম মনু । স্টেডিয়াম উত্তাল হয়ে যেত মনু মনু চীৎকারে । তারপর , মনুকে জুয়ার আসরে নেয়া হল – সেলিব্রিটি খেলোয়াড় , এসব না করলে চলে ! মনু শেষ !

আকবর নামের এক রিকশা চালকের গান শুনিয়ে দেশ মাতালেন হানিফ সংকেত। আকবর রাতারাতি সেলিব্রিটি , এলবাম বেরিয়ে গেল। এখন কেউ জানেই না আকবর কে ? কোথায় আছে ?

আমরা এমনই হুজুগে মেতে থাকি যে পারলে নিজের বাপ মা ভাই বোনদের ছেড়ে বিদেশি সেলিব্রিটির ডায়রিয়ার খবরে মেতে থাকি !

Print Friendly, PDF & Email

Farzana Islam