Atheist in Bangladesh

ধর্ম নাকি ব্যবসা?

আওয়ামীলীগ এখন ধর্মকে পুরো ব্যবসা প্রতিষ্ঠান বানিয়ে ফেলেছে। গত প্রায় এক দশক ধরে ক্ষমতায় একবার এই দেশকে চালাতে চায় মদিনা সনদে, একবার চালাতে চায় মক্কার নিয়মে একবার চালাতে চায় ওহাবীদের মতাদর্শে। আসলে শেখ হাসিনা নিজেই এখন এই যুগের নবী ও রাসুলের মত নিজেকে জাহির করছে। যদি সেটা না-ই হয় তাহলে যারা রাজাকার আলবদরদের ব্যবসায় প্রমোট করছে এদেরকেই কেন হাসিনার কাছের লোকদের এত পছন্দ হবে?

বলছিলাম গাজী টিভির প্রধান গাজী গোলাম দস্তগীর সাহেবের কথা। এই লোক নাকি একজন মুক্তিযোদ্ধা। কিন্তু এই মুক্তিযোদ্ধা লোকটার টিভি গাজী টিভিতে প্রধান হিসেবে কর্মরত রয়েছে রাজাকার আয়েশা ফয়েজের পূত্র আমান ফয়েজ। তো মুক্তিযুদ্ধের কথা বলে বলে মানুষকে দ্রবীভূত করবার পর আবার যখন রাজাকার আলবদরদের এই টিভিতে প্রমোট করা হয় তখন মনে হয় হাসিনার সেই মদিনা সনদের কথামত-ই আসলে চলছে দেশ।

তেতুল হুজুর নামের কুখ্যাত শফি-কে রাষ্ট্রীয়ভাবে মর্যাদা দেয়া হচ্ছে। সরকারী কোটি কোটি টাকা খরচ করে অশিক্ষিত, মূর্খ কওমীর শিক্ষার্থীদের আবার মাস্টার্সের সমপর্যায়ের স্বীকৃতি-ও দেয়া হচ্ছে। এই যে ধর্ম কে কেন্দ্র করে এইসব ব্যবসা সেটি কি আসলেই ধর্মের প্রতি সম্মানের পরিচায়ক নাকি ধর্ম নিয়ে ব্যবসা মাত্র? অবশ্য ইসলামের একটা বড় অংশ মূলত ব্যবসার সাথে যতটা মনোযোগ রাখে ততটা ধর্মের প্রতি রাখে না। নবী মোহাম্মদের হজ্ব চালু করণকেই তো একটা ব্যবসার সাথে তুলনা করা যেতে পারে। হজ্ব করতে হলে সৌদি আরবে যাওয়া আর সেখানে বিলিয়ন বিলিয়ন টাকা তাদের দিয়ে আসার মধ্যেই তো এই চালাকিটা বুঝতে পারা যায়।

যাই হোক, আমার আজকের এই প্রবন্দধ যতটা না সুনির্দিষ্ট ব্যক্তিবর্গকে নিয়ে ঠিক তার চেয়েও বেশী বলা প্রয়োজন গাজী টিভির এই ধর্ম ব্যবসা নিয়ে। যাকে আবার রাষ্ট্রীয়ভাবে সাহায্য করা হচ্ছে। দেশীয়, আন্তর্জাতিক সকল খেলার টিভি সত্ব গাজী টিভি কি করে পায় তা সকলেই জানেন। সরকারী দলের এত কাছের মানুষ হবার সুবাদে অতি সহজেই এই টিভি আর অন্য কাউকে এই সত্ব কিনবার সুযোগ দেয়না। অন্যায় প্রভাব খাটিয়ে এবং দেশের অন্য টিভি চ্যানেলগুলোকে বঞ্চিত করে এই যে রাজাকারদের টিভি গাজী টিভির এই যাত্রা সেটা ঠেকাবে কে? কে রুখে দেবে এই অনৈতিক কর্মকান্ড।

রাজাকারদের পেলে-পুষে রাষ্ট্রীয় পর্যায়ে তাকে প্রণোদনা দিয়ে সামনের দিকে আগাবার এই যাত্রা আর ধর্মকে কব্জা করে সেটি নিয়ে ব্যবসা করাই এখন আওয়ামীলীগ আর তার সুবিধাভোগী চামচাদের প্রধান লক্ষ্য সেটি সহজেই অনুমেয়।

Print Friendly, PDF & Email

Jawad Hossain Nirjhor