Atheist in Bangladesh

“নাস্তিক” শব্দের অর্থ না জানা অন্ধদের দেশে

প্রধানমন্ত্রীর পুত্র এবং তার একজন উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দুই বছর আগে দেশের হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রীষ্টান এবং নাস্তিকদেরকে নিয়ে এক হয়ে দেশ গড়ার কাজ করার ইচ্ছা পোষণ করেছিলেন। সেবারই প্রথম কোনো রাজনীতিবিদ ইতিবাচকভাবে নাস্তিক সম্প্রদায়ের নাম উচ্চারণ করলেন। অনেক দেরীতে হলেও স্বীকৃত সব ধর্মের সঙ্গে নাস্তিকদের নাম উচ্চারিত হতে শুরু হলো, এবং সন্দেহ নেই- তা প্রশংসার দাবী রাখে।

নাস্তিকরা দেশের প্রচলিত দূর্নীতি, দলীয়করন আর ধর্মীয় রাজনীতির স্রোতে গা ভাসানো কোনো দলের সঙ্গে এক হয়ে কাজ করবে কিনা, সেটা দীর্ঘ আলোচনার বিষয়। তবে এ মুহুর্তে আমার প্রশ্ন হচ্ছে,- যে সরকারের বেশীরভাগ মন্ত্রী, কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নাস্তিকতাকে শাস্তিযোগ্য অপরাধ মনে করেন, যে দেশের সিংহভাগ ধর্মান্ধ জনগণ, সরকারের বন্ধু সংগঠন হেফাজতী মুসলমানরা নাস্তিকদেরকে কুকুর বিড়ালের চেয়েও খারাপ মনে করেন, যারা নাস্তিকতার শাস্তি মৃত্যুদন্ড বলে দাবী করেন, আপনি সে সব রাজনীতিবিদ সরকারী কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য আর হেফাজতী জনগণকে “নাস্তিক” শব্দের সঠিক অর্থ বোঝাতে কী উদ্দ্যোগ নিয়েছেন?

“নাস্তিক” শব্দের অর্থ না জানা অন্ধদের দেশে নাস্তিকদের নিয়ে দেশ গড়ার স্বপ্ন দেখার আগে দেশের মানুষকে “নাস্তিক’ শব্দের অর্থ বোঝানো জরুরী।

ঘাতক