Atheist in Bangladesh

এডিটর পরিচিতি

আরিফুর রহমান। ব্লগার, লেখক ও মানবাধিকার কর্মী। বর্তমানে এথিস্ট ইন বাংলাদেশ নামে একটি ষান্মাসিক পত্রিকা সম্পাদনা করচ্ছেন। ৫ টি ইস্যু এর মধ্যে বের হয়েছে। একই সাথে এথিস্ট লেফট নামে একটি পাব্লিক ব্লগের মডারেটর হিসেবে রয়েছি। বিভিন্ন পত্র পত্রিকাতে লিখছি নিয়মিত।
তিনি নিজের সম্পর্কে বলেন-
“বাংলাদেশেই আমার শৈশব আর কৈশোর কেটে গেছে জন্মের পর পর। ইংল্যান্ডে থাকাকালীন সময়টা বলা যেতে পারে আমার আরেকটা জন্ম। আরো গভীরভাবে বললে পুনঃজন্ম। বাবা-মা রক্ষনশীল পরিবেশে মানুষ করলেও আমি এইখানে এসেই আসলে ধর্ম সম্পর্কে বিরাগ অনুভব করি ও চিন্তা করতে থাকি যার ফলশ্রুতিতে ২০১৫ সালের শেষের দিকে ইসলাম ধর্ম ত্যাগ করি।
এই পুরো সিদ্ধান্ত নেয়ার ব্যাপারটি আমার জন্য খুবই কঠিন সিদ্ধান্ত ছিলো। একদিকে গোড়া ধর্মীয় পরিবেশ ও তার সাথে পরিবারের কড়া অনুশাষন, এগুলো সব কিছু ভেদ করে ধর্ম ছাড়ার সিদ্ধান্ত শুধু কঠিন-ই নয় বরং বাংলাদেশের প্রেক্ষাপটে ঝুঁকিপূর্ণ।
এই ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত আমি নিয়েছি শুধু একটি কারনেই আর সেটি হোলো অদেখা কোনো সত্বার উপর বিশ্বাস রাখবার মত গ্লানি আর কষ্টের আর কিছু নেই। সারাক্ষন খালি নানাবিধ নিয়ম কানুন, এইটা কর, ঐটা কর, এসব সবকিছুই যন্ত্রনার।
আমি লেখালেখি করি চলমান রাজনীতি, ধর্মীয় জঙ্গীবাদের উত্থান, দর্শন, সাহিত্য ইত্যাদি বিষয়ে। ভালো লাগে নিজের কথা বলতে ও সেগুলো অন্যের সাথে শেয়ার করতে”