Atheist in Bangladesh

আমাদের সম্পর্কে

এথিস্ট ইন বাংলাদেশ, বাংলাদেশের নাস্তিকতাবাদ নিয়ে একটি পাক্ষিক ম্যাগাজিন।

নাস্তিকতা কোন ধর্ম বিশ্বাস নয়। একজন ব্যক্তি যিনি আল্লাহ, ঈশ্বর, দেবতা কিংবা কোন সৃষ্টিকর্তায় বিশ্বাস রাখেন না বা করেন না এবং সৃষ্টিকর্তার অস্তিত্ব বিশ্বাস অভাব আছে, তিনি হলেন নাস্তিক। নাস্তিকতা কোন অপরাধও নয়। যদিও বাংলাদেশ তার মূল সংবিধান অনুযায়ী একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র কিন্তু সংবিধান সংশোধনী হওয়ার পর বাংলাদেশকে একটি ইসলামী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হয়। এমনকি সম্প্রতি বাংলাদেশে নাস্তিক্যবাদী হওয়ার কারনে অনেক ব্লগার এবং অনলাইন এক্টিভিস্টদের গ্রেফতার হতে হয়েছে স্থানীয় প্রশাসনের কাছে।

তাছাড়া বাংলাদেশের ইসলামী জঙ্গিগোষ্ঠীদেরও মূলত প্রথম লক্ষ্য নাস্তিকদের নিধন করা। সম্প্রতি বাংলাদেশে নাস্তিক ব্লগারদের হত্যাকান্ডে সারাবাংলাদেশ শিহরিত। কিন্তু বাংলাদেশ সরকার বা প্রশাসন নাস্তিক হত্যা তেমন কোন আমলে নেয় নি। বরং প্রধানমন্ত্রী সাফ বলে দিয়েছেন নাস্তিকতার জন্য কারো হত্যা হলে তার দায়ভার সরকার নিবে না।

সার্বিক দিক চিন্তা করলে দেখা যায় বাংলাদেশের নাস্তিক বা অজ্ঞেয়বাদীরা সব সময় বিভিন্ন শঙ্কার মধ্য দিয়ে জীবনযাপন করছেন। তাঁদের কথা শোনার জন্যও কেউ নেই।

এসকল বিষয় চিন্তা করেই এথিস্ট ইন বাংলাদেশ – নামের এই ম্যাগাজিনটির পথযাত্রার শুরু। আমাদের একমাত্র উদ্দেশ্যঃ বাংলাদেশের নাস্তিকদের অধিকার রক্ষা ও ধর্মীয় গোড়ামির গোড়াপত্তন করা।

বাংলাদেশের সার্বিক পরিস্থিতির ও বিভিন্ন নিরাপত্তাজনিত কারনে আমাদের পরিচিতি হয়তো প্রকাশ করতে পারবো না, কিন্তু কাজ করে যাবো নাস্তিকদের অধিকার রক্ষার্থে ও জনমনে সচেতনতা ছড়িয়ে দিতে।

আরিফুর রহমান
চীফ এডিটর

হোসনি মোবারক
সহকারী এডিটর

তোফায়েল হোসেন
সহকারী এডিটর ও প্রদায়ক

আদনান সাকিব
সাহিত্য ও অনুবাদ সম্পাদক